jagannathpurpotrika-latest news

আজ, ,

সর্বশেষ সংবাদ
«» মৌলভীবাজারে জাতীয় ছাত্রসমাজের ইফতার মাহফিল অনুষ্ঠিত «» ছাত্র মজলিস গোলাপগঞ্জ উপজেলা উত্তর ও পৌর শাখার সংবর্ধনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত «» বড়লেখায় ছাত্র মজলিস বৃহত্তর খলাগাঁও শাখার ইফতার মাহফিল অনুষ্ঠিত «» ঐতিহ্যবাহী বিশ্বনাথ প্রেসক্লাবের কর্মকান্ড সর্বমহলে প্রসংশিত- শফিকুর রহমান চৌধুরী «» জগন্নাথপুরে গুপ্তধনের সন্ধ্যানে জমিয়ত নেতা মাওঃ ইমরান আহমদ «» গোয়াইনঘাটে পূর্ব শত্রুতার জের ধরে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১ আহত ২০ «» জগন্নাথপুরে সাজাপ্রাপ্ত ও পলাতক আসামী গ্রেফতার «» জগন্নাথপুর থানার এক পুলিশ অফিসার গরু চুরির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ক্লোজ করা হয়েছে «» এমন দেশে বসত, বেশির ভাগই অসৎ «» ফলোআপ : বিশ্বনাথে শিশু খাদিজা হত্যা রহস্য নিয়ে অন্ধকারে পুলিশ



ভালবাসার সিটিস্ক্যান : হুসাইন অাহমদ মিসবাহ

জ তথা কথিত “ভালবাসা দিবস”। এই দিবসকে কেন্দ্র করে যা ঘটে সে হিশেবে এটাকে নোংড়া দিবস, বেহায়া দিবস, ইত্যাদি বললেও ভুল হবেনা। এই দিবস- কোথা থেকে, কিভাবে, কাদের দ্বারা এবং কেন আসলো? সে দিকে আজ যাচ্ছিনা। আজকের আলোচ্য “ভালবাসার সিটিস্ক্যান”। এই সিটিস্ক্যানের উৎস আমার অভিজ্ঞতা, কোন বইয়ের বা মনীষীর থিওরি নয়।

 

ভালবাসা :
অন্যের প্রতি মনের ইতিবাচক টান, মানসিক দুর্বলতা, ইত্যাদিই ভালবাসা। সেই ভালবাসা কখনো ফরজ, কখনো সুন্নত, কখনো জায়েজ আবার কখনো হারাম হয়।

প্রকারভেদ :
ভালবাসা বিভিন্ন প্রকারের হয়ে থাকে। যেমন- মৌল ভালবাসা, শ্রদ্ধা ভালবাসা, শ্নেহ ভালবাসা, আত্ম ভালবাসা, বস্তু ভালবাসা ও প্রেম ভালবাসা। একেক প্রকারের ভালবাসার বিধানও একেক রকমের হয়ে থাকে।

মৌল ভালবাসা :
মৌল ভালবাসার অর্থ মূল সত্বাকে ভালবাসা। যিনি আমাদেরকে সৃষ্টি করেছেন, জীবন দিয়েছেন। সব কিছু দিচ্ছেন। সহজ কথায় আল্লাহকে ভালবাসা। এই ভালবাসা ফরজ। আর আল্লাহকে ভালবাসার অন্যতম অপশন হল, রাসুল সা. কে ভালবাসা। আল্লাহ ও রাসুল সা. কে ভালবাসা প্রকাশের মাধ্যম হল তাদের যাবতীয় আদেশ-নিষেধ মেনে চলা।

শ্রদ্ধা ভালবাসা :
শ্রদ্ধা ভভালবাসা মানে নিজের থেকে বড়দেরকে ভালবাসা বা সম্মান করা। যেমন মা, বাবা তথা গুরুজনকে ভালবাসা। বড় ৩ প্রকারের। বয়সে বড়, জ্ঞানে বড়, পদমর্যাদায় বড়। এই ৩ প্রকারের বড়কেই ভালবাসতে হবে, এটা রাসুল সা. বলেছেন। তাই এই ভালবাসা সুন্নত। এই ভালবাসা প্রকাশের মাধ্যম হল তাদেকে সম্মান করা, তাদের যাবতীয় বৈধ আদেশ-নিষেধ মেনে চলা।

শ্নেহ ভালবাসা :
শ্নেহ ভালবাসা হল, নিজের থেকে ছোটদেরকে ভালবাসা বা শ্নেহ করা। যেমন ছেলে মেয়ে তথা ছোটদেরকে ভালবাসা। ছোটও ৩ প্রকারের। বয়সে ছোট, জ্ঞানে ছোট, পদমর্যাদায় ছোট। এই ৩ প্রকারের ছোটকেই ভালবাসতে হবে, এটা রাসুল সা. বলেছেন। তাই এই ভালবাসাও সুন্নত। এই ভালবাসা প্রকাশের মাধ্যম হল তাদেকে শ্নেহ করা, আদর করা, তাদের যাবতীয় বৈধ আবদার মেনে নেওয়া।

আত্ম ভালবাসা :
আত্ম ভালবাসা অর্থাৎ, নিজ সত্বাকে ভালবাসা। আসলে মানুষ সব থেকে বেশি ভালবাসে তার নিজেকে। এটা স্বভাবজাত। মানুষ নিজেকে ভালবেসে করতে চায় না এমন কাজ আমার নোটিসে নেই। এই ভালবাসা ক্ষেত্র বিশেষ ফরজ, জায়েজ বা কখনো নাজায়েজ হয়ে থাকে।

বস্তু ভালবাসা :
বস্তু ভালবাসা হচ্ছে, বিভিন্ন প্রিয় বস্তুকে ভালবাসা। যেমন বাড়ী, গাড়ী, বিভিন্ন বিশেষ ব্যবহারি পণ্যকে মানুষ ভালবাসে। এই ভালবাসা কখনো সুন্নত, কখনো জায়েজ আবার কখনো নাজায়েজ।

প্রেম ভালবাসা :
প্রেম ভালবাসা মানে, বিপরিত লিঙ্গের প্রতি আকর্ষণ। যেখানে জৈবিক কামনা-বাসনা পূরণের আকাঙ্ক্ষা থাকে। এই প্রেম ভালবাসা একমাত্র স্বামী-স্ত্রীর ক্ষেত্রে ফরজ, বাকী সকল ক্ষেত্রে এই প্রেম ভালবাসা নিঃশর্ত হারাম।

সুতরাং :
স্বামী-স্ত্রী ব্যতিত প্রেম ভালবাসা সুশীল, সভ্য, সম্ভ্রান্ত ও ভদ্র সমাজে নিন্দিত। কেউ যদি এই ভালবাসাকে আশ্রয়-প্রশ্রয় প্রদান করে, তাদেরকে আর যাই বলা হোক, সভ্য, সম্ভ্রান্ত ও ভদ্র বলা যাবেনা। কেউ তাদেরকে ইতর প্রজাতি বা কুকুর প্রজাতি বললে খুব একটা ভুল হবে না। আমরা সবাই যেন এই অবাঞ্ছিত, নিন্দিত, গর্হিত, নির্লজ্জ ভালবাসা থেকে বেচে থাকতে পারি, অধিনস্তদেরকে বাচাতে পারি।
এটাই হোক ভালবাসা দিবসের প্রতিপাদ্য।

লেখক: মোবাইল ০১৭১২-১০০০৫৭