jagannathpurpotrika-latest news

আজ, ,

সর্বশেষ সংবাদ
«» একজন আদর্শ শিক্ষক অধ্যক্ষ মাওঃ শামছুজ্জামান চৌধুরী «» ঈদ-উল- আযহা উপলক্ষে দেশবাসী ও মুসলিম উম্মাহকে খেলাফত মজলিসের শুভেচ্ছা «» জগন্নাথপুর উপজেলা কালচারাল ফোরাম এর নব-গঠিত কমিটিকে অভিনন্দন জানিয়ে আলোচনা সভা ও নগদ অর্থ বিতরণ «» সেপ্টেম্বরে স্কুল খুললে ডিসেম্বরেই প্রাথমিক সমাপনী পরীক্ষা «» বিমানের নতুন সিদ্ধানে লন্ডন প্রবাসী সিলেটীরা ক্ষুব্ধ «» গোয়াইনঘাটে অর্ধশত ইয়াবাসহ যুবক আটক «» জগন্নাথপুরে পানিবন্দি মানুষের বাড়ি বাড়ি গিয়ে উপজেলা পরিষদে চেয়ারম্যান প্রার্থী সৈয়দ তালহা আলমের নগদ অর্থ দেড় লক্ষ টাকা বিতরণ «» সাবেক শিক্ষামন্ত্রীর তাগিদে শুরু হলো সিলেট-বিয়ানীবাজার রাস্তার সংস্কার কাজ «» বাহুবলে ভাগ্নির টাকা আত্মসাৎ ও বোনকে মারধোরের ঘটনায় অভিযোগ দায়ের «» দক্ষিণ সুনামগঞ্জে সংবাদ প্রকাশের পর পরই এএসআই হাসনাত ক্লোজড



পশু ক্রয় ও কুরবানীতে কোন রকম প্রতিবন্ধকতা সহ্য করা হবে না- আমীরে মজলিস মাওঃ ইসহাক

জেএসবি টুয়েন্টিফোর :: খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মেহাম্মদ ইসহাক বলেছেন, আসন্ন ঈদ-উল-আযহায় পশু ক্রয় ও কুরবানীতে কোন রকম প্রতিবন্ধকতা সহ্য করা হবে না। এক শ্রেণির ইসলাম বিদ্বেষী চক্র করোনাসহ নানা অযুহাতে ইসলামের একটি গুরুত্বপূর্ণ আমল কুরবানীকে সীমিত করে ফেলার চক্রান্ত করছে। এসব ইসলাম বিরোধী চক্রের বিরুদ্ধে সাবইকে সজাগ থাকতে হবে। মনে রাখতে হবে কুরবানী হচ্ছে মুসলমানদের একটি গুরুত্বপূর্ণ আমল। সাধারণ দান-সাদাকা কুরবানীর বিকল্প নয়। যাদের উপর কুরবানী ওয়াজিব তাদেরকে আসন্ন ঈদুল আযহায় যথাযথভাবে পশু কুরবানী দিতে হবে। তিনি বলেন, আসন্ন ঈদ-উল-আযহায় কুরবানীকৃত পশুর চামড়ার দাম নিয়ে যাতে গত বছরের ঘটনার পুনরাবৃত্তি না হয় তার জন্য সরকারকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহন করতে হবে। এক ধরণের অসাধু চামড়া সিন্ডিকেটের কারণে গত বছর বহু চামড়া মাটিতে পুতে ফেলতে হয়েছে, পুড়িয়ে ফেলা হয়েছে। এতে চামড়ার অর্থের হকদার গরীব- এতিমরা বঞ্চিত হয়েছে। দেশের চামড়া শিল্পও ক্ষতির সম্মুখীন হয়েছে। গরীব-এতিমদের বঞ্চিত করার ফল কখনোই শুভ হয় না। তাই চলমান করোনা দুর্যোগের অযুহাতে অসাধু চামড়া সিন্ডিকেট যাতে চামড়ার মূল্য নিয়ে ছিনিমিনি খেলতে না পারে এবং এ বছর যাতে চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত হয় তার জন্য সরকারকে আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহন করতে হবে। প্রকৃত ব্যবসায়ীদের চামড়া ক্রয়ের জন্য বিনা সুদে ঋণ দিতে হবে। সরকারের পক্ষ থেকে মাঠ পর্যায়ে চামড়ার বাজার মনিটরের ব্যবস্থা করতে হবে। খেলাফত মজলিস মধ্যপ্রাচ্যের বিভিন্ন শাখা দায়িত্বশীলদের তরবিয়তী মজলিসের সমাপনী বক্তব্যে এ কথা বলেন।

 

 

১৭ জুলাই বাংলাদেশ সময় সকাল ৯টা থেকে কেন্দ্রীয় অফিস ও প্রচার সম্পাদক অধ্যাপক মুহাম্মদ আবদুল জলিলের সঞ্চালনায় খেলাফত মজলিস মধ্যপ্রাচ্যের বিভিন্ন শাখার দায়িত্বশীলদের নিয়ে অনুষ্ঠিত এ ভার্চুয়াল তরবিয়তী মজলিসে আলোচনা পেশ করেন সংগঠনের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের, যুগ্মমহাসচিব মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন ও এডভোকেট জাহাঙ্গীর হোসাইন, সাংগঠনিক সম্পাদক ড. মোস্তাফিজুর রহমান ফয়সল, প্রশিক্ষণ সম্পাদক অধ্যাপক আবদুল হালিম, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মুফতি ওযায়ের আমীন প্রমুখ।

 

 

মাওলানা মোহাম্মদ ইসহাক আরো বলেন, কুরবানীর পশুর হাটের সংখ্যা কমালে জটিলতা আরো বাড়বে। এক জায়গায় অধিক ক্রেতা-বিক্রেতার ভীর হওয়ার সম্ভানা থাকে। তাই করোনাভাইরাসের কারণে স্বাস্থ সুরক্ষা সমুন্নত রেখে পর্যাপ্ত পশুর হাটের ব্যবস্থা করতে হবে। বিশেষ করে রাজধানীসহ শহরাঞ্চলে পর্যাপ্তসংখ্যক পশুরহাটের ব্যবস্থা করতে হবে যাতে কুরবানী দাতারা সহজে ও স্বল্প সময়ে কুরবানীর জন্য পশু ক্রয় করতে পারে। কুরবানী উপলক্ষে পশু ক্রয়-বিক্রয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করলে বহু সাধারণ মানুষও আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবে। কারণ বহু প্রান্তিক কৃষক সারা বছর গরু-ছাগল পালন করে কুরবানীর সময়ে বিক্রির উদ্দেশ্যে। এখন যদি এসব গরু- ছাগল অবিক্রিত থেকে যায় তবে তারা দারুনভাবে ক্ষতিগ্রস্থ হবে। তিনি বলেন, বৈশ্বিক দুর্যোগের কারণে মধ্যপ্রাচ্য থেকে প্রবাসী বাংলাদেশীদের যাতে দেশে ফেরৎ আসতে না হয় সে জন্য সরকারকে যথাযথ কুটনৈতিক পদক্ষেপ গ্রহন করতে হবে। আজকে সরকারের দলীয় লোকদের দুর্নীতি, কেলেঙ্কারীর কারণে বহিঃর্বিশ্বে বাংলাদেশের সুনাম ক্ষুন্ন হয়েছে। পাপুলকান্ডে কুয়েতে এবং করোনা রিপোর্ট জালিয়াতির ইটালীসহ বিভিন্ন দেশে বাংলাদেশের নাগরিকরা সমস্যার সম্মুখীন হচ্ছে। এসব রাষ্ট্রবিরোধী কর্মকান্ডে দায় সরকার এড়াতে পারে না।

 

 

এ ভার্চুয়াল তরবিয়তী মজলিসে সৌদি আরবের পবিত্র মক্কা, রিয়াদ, জেদ্দা, আভা, কুয়েত, কাতার ও বাহরাইন শাখার নির্বাহী পরিষদের সদস্যগণ ডেলিগেট হিসেবে অংশগ্রহন করেন।

 

 

বৈঠকে ঢাবি সাবেক ভিসি রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক এমাজউদ্দীন আহমদসহ সম্প্রতিক সময়ে মৃত্যুবরণকারীদের রুহের মাগফিরাত কামনা করে এবং যারা অসুস্থ আছেন তাদের সুস্থতার জন্য জন্য দোয়া মুনাজাত করা হয়। দোয়া-মুনাজাত করেন আমীরে মজলিস অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক।