jagannathpurpotrika-latest news

আজ, ,

সর্বশেষ সংবাদ
«» চট্টগ্রামকে হারিয়ে বিজয়ী সুনামগঞ্জের মেয়েরা «» মহানবীর ব্যঙ্গচিত্রের প্রতিবাদে ওসমানীনগরে বিক্ষোভ «» জগন্নাথপুরে সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়নের ৭নং ওয়ার্ডে ২০২০-২১ অর্থ বছরের ওয়ার্ড সভা অনুষ্ঠিত «» জৈন্তাপুরে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী «» ফ্রান্সে বিশ্বনবী (সা.)কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে জগন্নাথপুরে মানববন্ধন অনুষ্ঠিত «» মহানবী (সাঃ)কে অবমাননার জন্য ফ্রান্সকে মুসলমানদের কাছে ক্ষমা চাইতে হবে- মনসুরুল আলম মনসুর «» শিবগঞ্জে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১২ «» জগন্নাথপুরে যুবদলের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত «» প্রবাসীরা নাড়ির টানে কষ্ঠার্জিত অর্থ দিয়ে এলাকার উন্নয়নে কাজ করেন : বিশ্বনাথে নাদেল «» সিলেটে অনশন ভাঙালেন মেয়র আরিফ



ইসলামী আন্দোলন ও রমজান মাস : মাহমুদুল হাসান কিবরিয়া

মুসলিমদের দীর্ঘ ইতিহাস সাক্ষ্য দেয় যে, এ মাস হচ্ছে কর্ম পরিশ্রম ও উৎপাদনের মাস। এ মাস ইসলামী আন্দোলনের মাস। এ মাস বিজয়ের মাস। এ মাসে অর্জিত হয়েছে মহান ও ঐতিহাসিক একাধিক বিজয়। মুসলিমদের অন্তরে যখন বয়ে যাবে ঈমানের বাতাস, হিল্লোলিত হবে তাদের হৃদয়ে তাকওয়ার স্পন্দন। আল্লাহু আকবার ধ্বনিতে তারা প্রকম্পিত করে তুলবে আকাশ-বাতাস, তখনই তাদের নিকট সাহায্য অবতরণ করবে আল্লাহর পক্ষ থেকে যদিও তাদের সংখ্যা হয় কম, সামর্থ্য হয় অপ্রতুল। নিম্নে শিরোনামে রমজান মাসে সংগঠিত কয়েকটি যুদ্ধ ও তার ফলাফল উল্লেখ করা হল:

 

 

১. ২য় হিজরী রমজান মাসে ইসলামের ইতিহাসে ১ম যুদ্ধ সংগঠিত হয় এবং মুসলমানগণ বিজয় অর্জন করেন। যা বদর যুদ্ধ নামে আমাদের কাছে পরিচিত।

 

২. ৮ম হিজরী রমজান মাসে মুসলমানগণ মক্কা বিজয় করে যা ফাতহুম মুবিন বা প্রকাশ্য বিজয় বলে কুরআনে উল্লেখ করা হয়েছে।

 

৩. ১৩ হিজরী রমজান মাসে আমীরুল মু’মিনীন ওমর (রা.) এর যামানায় পারস্যের ফুরাত নদীর উপকূলে বুওয়াইব যুদ্ধ সংগঠিত হয় এবং মুসলমানগণ বিজয় লাভ করেন।

 

৪. ৯২ হিজরী রমজান মাসে তারেক ইবনে যিয়াদের হাতে সেসস্পন বিজিত হয়। রডারিক এর নেতৃত্বাধীন স্পেন বাহিনী তার নিকট আতœসমর্পণ করে।

 

৫. ২২৩ হিজরী রমজান মাসে রোমীদের মজবুত ও শক্তিশালী ঘাঁটি আব্বাসি খলিফা মু’তাসিম বিল্লাহ’র নেতৃত্বে মুসলিম বাহিনী বিজয় করে। যা আম্মুরিয়া নামে পরিচিত। এ যুদ্ধের কারণ ছিল রোমীরা বারবার মুসলিমদের উপর আক্রমন করে তাদের অনেককে ধরে নিয়ে যায়। ফলে যুদ্ধে প্রয়োজন দেখা দিলে মুসলমানগণ তা যুদ্ধের মাধ্যমে বিজয় লাভ করেন।

 

এছাড়া ৬৫ হিজরীতে রমজান মাসে ফিলিস্তিনে তাতারীদের সাথে যুদ্ধে বিজয়, ৬৬৬হিজরী রমজান মাসে শাম দেশের ক্রুসেডদের রাজধানী এন্টাকিয়া বিজয়, ৭০২ হিজরী রমজান মাসে শাহকাব যুদ্ধ যা ইমাম ইবনে তাইমিয়ার উদ্যোগ ও প্রচেষ্টায় মুসলমানগণ করেন এবং এর মাধ্যমে তাতারীদের সাথে যুদ্ধ করে বিজয় অর্জন করেন এবং ১৩৩৯ হিজরী মোতাবেক ৬অক্টোবর ১৯৭৬ ইং মিসর ও আরবের মুসলিমরা সিনাই ভূ-খণ্ডে ইহুদীদের মোকাবিলা করে। যাদের অভ্যাস ছিল নবী ও নেককার লোকদের হত্যা করা। এ যুদ্ধে মিসরিরা ইহুদিদের পরাজিত করে তাদের থেকে সিনাই উপত্যকা উদ্ধার করে, ইতিপূবেূ কয়েক বছর যাবত যা ক্রুসেডদের দখলে ছিল।

 

 

আমাদের পূর্বপুরুষ ও প্রথম যুগের মুসলিমগণ জানতেন যে, রমজান হচ্ছে কর্ম, জিহাদ ও আমলের মাস। ঘমু-কর্মহীনতা কিংবা অলসতার মাস নয় রমজান। তারা জানতেন আল্লাহর জমিনে তাঁর প্রতিনিধিত্ব নিশ্চিত করার লক্ষে ইবাদত, তাহাজ্জুদ ও জিহাদের মধ্যে কোন পার্থক্য নেই।